1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
জয়পুরহাটে  তরমুজ চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন  রুহুল কুদ্দুস - Bangladesh Khabor
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন

জয়পুরহাটে  তরমুজ চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন  রুহুল কুদ্দুস

  • Update Time : সোমবার, ১২ এপ্রিল, ২০২১
  • ২৪৯ জন পঠিত

ফারহানা আক্তার  জয়পুরহাট প্রতিনিধি: হলুদ বর্ণের তরমুজ চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন জয়পুরহাট সদর উপজেলার রুহুল কুদ্দুস। উপজেলায় এই প্রথম বড় পরিসরে ইয়েলো বার্ড, মধুমালাসহ বেশ কয়েক প্রকার তরমুজ চাষের ব্যাপক সফলতার দ্বার খুলে দিয়েছে। তিনি ৬বিঘা জমিতে নিজস্ব উদ্দ্যোগে বিদেশি ইয়েলো বার্ড, মধুমালাসহ বেশ কয়েক প্রকার তরমুজ চাষ বাণিজ্যিক ভাবে শুরু করেন। বর্তমান তার কাঙ্খিত ছোট-বড় কয়েকশ তরমুজ মাচায় মাচায় গাছের ডোগায় ডোগায় ঝুলে বাতাসে দুলছে। রং, স্বাদ, দেখতে আকর্ষণীয় ও লাভজনক হওয়ায় এ জাতের তরমুজ দেখতে ক্ষেতে ভিড় করেন অনেকে।

তরমুজ চাষি রুহুল কুদ্দুস বলেন, পাঁচুরচকে দুই বিঘা ও হিচমিতে চার বিঘা এইমিলে ছয় বিঘা জমিতে এবারে তরমুজ চাষ করেছি। তরমুজ চাষে এখন পর্যন্ত  প্রায় সাড়ে তিন লক্ষ টাকা খরচ হয়েছে। বাজার দর ভালো থাকলে অনেক টাকা লাভ হবে বলে আশা করছে তরমুজ চাষি।  ফাল্গুন মাসে এসব চারা রোপন করে মানচিং পেপার দিয়ে ঢেকে দেওয়ার পরে মাচা তৈরি করার কাজ সম্পন্ন করতে হয়। প্রতি বিঘায় গড়ে ১১শ চারা রোপন করা হয়েছে।  প্রতিটি চারা গাছে দুটি করে ফল পেলে অনেকটা লাভের আশা করা যাবে।

তরমুজের জালি যাতে নষ্ট না হয়ে যায় সেজন্য পলি দিয়ে ঢেকে রাখতে হয়। ব্যাপক পোকার কারণে আমার অনেক তরমুজের জালি নষ্ট হয়ে গেছে। স্থানীয় অনেক কৃষক প্রায়ই আমার কাছে আসছেন।এ তরমুজ চাষের ব্যাপারে খোঁজ-খবর নিচ্ছেন এবং এধরনের তরমুজ চাষের ব্যাপারে আগ্রহ প্রকাশ করছেন।

তরমুজ চাষ দেখতে আসা যুবক আশিক হোসেন জানান, অসময়ে তরমুজ চাষ দেখে অনেকেই হাসাহাসি করেছেন। এখানে নতুন জাতের হলুদ বর্ণের তরমুজ চাষ হওয়ায় আকর্ষন একটু বেশি । তার তরমুজ দেখার জন্য দূর-দূরান্ত থেকে প্রতিদিন দর্শনার্থীরা এক নজর দেখতে আসেন তাই আমিও আসছি ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা উপ-পরিচালক স.ম. মেফতাহুল বারি জানান, জয়পুরহাটে চলতি মৌসুমে অন্তত একশত বিঘার বেশি জমিতে মাচায় চাষকৃত তরমুজ চাষ হচ্ছে। এসব জাতের তরমুজে বিঘা প্রতি প্রায় ৫০ হাজার টাকা লাভের আশা করা যায়। এসব তরমুজ দেড়িতে বাজার জাত করার কারণে দামটাও থাকে চড়া। কৃষি বিভাগ মাচায় চাষকৃত তরমুজ চাষ করতে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে। মাচায় চাষকৃত তরমুজ চাষি পাঁচুরচকের রুহুল কুদ্দুসসহ সকলেই লাভবান হতে পারেন এমনটাই আশা কৃষি কর্মকর্তাদের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION