1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
প্রযুক্তি পৌঁছেছে বেদে পল্লীতে, এসেছে চাল-চলনে পরিবর্তন - Bangladesh Khabor
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন
শিরোনাম :

প্রযুক্তি পৌঁছেছে বেদে পল্লীতে, এসেছে চাল-চলনে পরিবর্তন

  • Update Time : শুক্রবার, ৬ জানুয়ারী, ২০২৩
  • ১৫৮ জন পঠিত

খায়রুল বাশার আশিক : খোলা মাঠ, নদীর ধার কিংবা সড়কের পাশে অস্থায়ী ঘরে বসতি তাদের। ভ্রাম্যমাণ জনগোষ্ঠী হিসেবে তারা পরিচিত। কেউ কেউ তাদের বলে ‘বেদে’, কেউবা বলে বাইদ্যা বা মিসসরি। এমন নানা নামে পরিচিত এই জনগোষ্ঠী। আচরণে ও পেশায় ভিন্নতা থাকলেও বেদেরা এ দেশেরই নাগরিক। শিক্ষা, চিকিৎসা, ভোটাধিকারসহ রাষ্ট্রীয় সব নাগরিক সুবিধা তাদের প্রাপ্য। এসব সুবিধা থেকে অনেকটা বঞ্চিত ছিল এই জনগোষ্ঠী। তবে প্রযুক্তি আর আধুনিকতার পরশে বেদে জীবনে এসেছে ইতিবাচক নানা পরিবর্তন।

বাংলাদেশে ক্রমহ্রাসমান একটি জনগোষ্ঠী বেদে। বেদে মানেই ভ্রমণশীল বা ভবঘুরে। সমাজসেবা অধিদপ্তরের হিসেবে এ দেশে প্রায় ৬৩ লাখ বেদে রয়েছে। তবে সত্যিকার দৃষ্টিতে বেদেরে সংখ্যা ক্রমে ক্রমে কমেছে।

সময়ের পরিবর্তনে বেদেদের মধ্যে কেউ কেউ শিক্ষা ও অর্থ উপার্জনের মাধ্যমে বদলে নিয়েছে পেশা ও পরিচয়। চাল-চুলোহীন জীবনের ইতি টেনে স্থায়ী বসতিতে বসবাসের ইচ্ছা অধিকাংশ বেদের নিত্যদিনের প্রচেষ্টায় পরিণত হয়েছে। জীবনের তাগিদে বেদেরাই তাদের জীবনে ঘটিয়েছে নানামুখী পরিবর্তন। সামাজিকতার অনুকরণে এসেছে চাল-চলনে পরিবর্তন। কেউবা অন্য সম্প্রদায়ের সঙ্গে বৈবাহিক সম্পর্ক স্থাপন করে স্থানান্তর হয়েছে নতুন সামাজিকতায়।

চিকিৎসা ব্যবসা ও ওষুধ বিক্রিসহ বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে অর্থ উপার্জনের মাধ্যমে নিজস্ব ভাবধারায় পরিচালিত হয় এদের জীবন। গত দুই দশক আগেও বেদেদের যেমন সমাজব্যবস্থা ছিল, আজ তা নেই। আধুনিকতার ছোঁয়া তাদের সমস্ত জীবন ব্যবস্থাকে প্রভাবিত করেছে। যাযাবরবৃত্তি বাদ দিয়ে স্থায়ী বসতির চিন্তা করছে তারা। শিশু শিক্ষার প্রয়োজনীয়তা উপলব্ধিসহ গাওয়ালি (ভ্রমণরত) বেদেদের মধ্যে নানা পরিবর্তন এখন সুস্পষ্ট।

বেদেদের সার্বজনীন পেশা ছিল চিকিৎসা ব্যবসা ও ওষুধ বিক্রি। নানা রকমের বুনো শেকড়, লতাপাতা এরা ওষুধ হিসেবে ব্যবহার করে। এদের চিকিৎসা পদ্ধতিতে ঝাড়ফুঁক অর্থাৎ মন্ত্রের প্রয়োগ অত্যন্ত বেশি। বাত ও দাঁতের ব্যথার চিকিৎসা, শিশু চিকিৎসা, মালিশ প্রভৃতিতে বেদেরা অভিজ্ঞ বলে বিশ্বাস প্রচলিত ছিল। বর্তমানে বেদে চিকিৎসা গ্রহণে আধুনিক সমাজ অধিকতর সজাগ ও সচেতন। গ্রামীণ সমাজেও এখন আর বেদে চিকিৎসা গ্রহণের প্রবণতা নেই। তাইতো বেদেরা বাধ্য হয়েই পেশা পরিবর্তন করে চলছে প্রতিনিয়ত। পুরানো এই পেশা ছেড়ে জীবিকার সন্ধানে নতুন পেশা খুঁজে নিয়েছে অনেক বেদেরাই। গ্রামে ঘুরে ঘুরে অনেক বেদেরাই ফেরি করে বিক্রি করছেন সিরামিক পণ্য, বাচ্চাদের খেলনা, মহিলাদের শাড়ী কাপড়।

বেদেরা সাধারণত ব্যবসায়িক উদ্দেশ্যে গ্রামে-গঞ্জে ভ্রমণ করে। এই ভ্রমণকে তাদের ভাষায় বলে ‘গাওয়াল’। উপকূলীয় জেলা বরগুনা, পটুয়াখালী ও বরিশালের একাধিক অস্থায়ী বেদে পল্লীরে বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেদেদের ব্যবসায়িক পরিবেশ আস্তে আস্তে মন্দা হয়ে আসছে। তাই তারা গাওয়াল জীবন ছেড়ে পেশা পরিবর্তনের চেষ্টা করছে। তারা জমি কিনে ঘর-বাড়ি নির্মাণ করছে। স্থায়ী নিবাসের ব্যবস্থা বাড়ায় পরিবর্তন হয়ে আসছে তাদের জীবনতন্ত্র।

স্বস্তির সন্ধানে আধুনিক প্রযুক্তির ছোঁয়া লেগেছে বেদে পল্লীতে। গত এক দশক আগের বেদে পল্লীতে কুপির আলোই ছিল একমাত্র ভরসা। তবে বর্তমানের গাওয়ালি বেদে পল্লীতেও দেখা যায় সৌর প্ল্যানেট। তাদের ডেরায় জ্বালে ডিজিটাল বাতি। এসব বাতির ব্যবহারই যেন বেদে জীবন পরিবর্তনের অন্যতম প্রমাণ।

সমাজব্যবস্থা উন্নতির সঙ্গে সঙ্গে আধুনিকায়ন ঘটেছে তাদের জীবনব্যবস্থায়। বেড়েছে মোবাইল ফোনের ব্যবহার। প্রতিটি বেদে পরিবার এখন মোবাইল ফোন ব্যবহার করে। সরেজমিনে দেখা যায়, প্রতিটি ডেরায় স্বামী-স্ত্রী দুজনের না হলেও একজন হাতে মোবাইল রয়েছে।

আধুনিকায়নের আছে আরো উদাহরণ। বেদেরা সাধারণত গাওয়ালে বের হলে নৌকা ব্যবহার করত। নদীনির্ভর বাংলাদেশে বেদেদের প্রধান বাহন ছিল নৌকা। নৌকায় সংসার নিয়ে দেশ-দেশান্তরে ঘুরে বেড়ানো ছিল সম্প্রদায়ের ঐতিহ্য। এখন বেদেরা গাওয়ালে বের হলে নৌকার ব্যবহার ততটা করে না। বর্তমানে স্থান বদলে ব্যবহার করে সড়ক পথ। বাসের ছাদে ব্যবহার্য মালামাল তুলে নিয়ে তারা চলে আসে দূর-দূরান্তে। কিংবা বহরের সবাই মিলে মাহেন্দ্র বা মিনি ট্রাক ভাড়া করে চলে যায় গন্তব্যে। তাদের জীবন ব্যবস্থায় নৌকার উপস্থিতি এখন নেই বললেই চলে। নৌকার ব্যবহার কমে যাওয়া যেন বেদে সমাজের আরেক পরিবর্তনের নিদর্শন।

সামাজিকতার পিছিয়ে নেই বেদে সমাজ। আনুমানিক এক দশক আগেও বেদে পল্লীতে ছিল না ততটা সামাজিকতার ছোঁয়া। তবে এখনকার বেদে বহরে বাইরের কোনো অতিথি গেলে তাকে তারা চেয়ারে বসতে দেয়। খাবারের আপ্যায়ন করে। তাদের শিশুগুলোকে মিসতে দেয় বহরের বাইরের সবার সঙ্গে। আধুনিকতার সঙ্গে সঙ্গে নিজেদের গতিশীল করতে তাদের জীবনে এসেছে এমন সামাজিকতা।

এমন শত পরিবর্তন সাধিত হলেও তাদের জীবন এখনও অমানবিক। বেদেরা মৌলিক অধিকার থেকে বঞ্চিত। নেই নাগরিক অধিকার লাভের পন্থা। জন্ম নিবন্ধন করা হয় না বেদে বহরের শিশুদের। জন্মের পর টিকা দেওয়া হয় না। বহরের কাছাকাছি শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও স্কুলের বারান্দায় ওরা যায় না। এ শিশুরা সারাক্ষণ দুরন্তপনায় দিন কাটায় তাঁবুর আশেপাশে। শিক্ষা বিচ্ছিন্ন এসব শিশুরা দেশের বোঝা হয়ে বেড়ে উঠছে। এই উপলব্ধি কেবল সুশীল সমাজের নয়। খোদ বেদে পরিবারগুলোও বোঝে তাদের শিশুদের আগামীর করুণ পরিণতি। এর ফলে কিছুটা হলেও শিশু শিক্ষার প্রয়োজনীয়তা উপলব্ধি করছে বেদে পরিবারগুলো। অনেক পরিবার আজকাল প্রতিটি সন্তানকে না হলেও, মেধা বিবেচনায় দুই-একজনকে পড়ালেখা শেখাচ্ছে। গাওয়ালে বেড় হলেও তারা সব সন্তানকে সঙ্গে আনে না। সন্তানদের লেখাপড়া নিয়ে বেদেরা এখন চিন্তা করে, স্বপ্ন দেখে।

নদীর পাড়ে গাওয়ালে আসা বেদে পল্লী। ছবি: প্রতিবেদক
বরগুনার খাকদোন নদীর পাড়ে গাওয়ালে আসা এমন এক বেদে নসাই। তিনি বলেন, ‘এই কামে এখন আর পয়সা নাই, বাপ-দাদারা কইরে গেছে তাই এই জীবনের লগে জড়াইয়ে আছি। একটুখানি জমিন কিনতে পারলেই পরিবার লইয়ে এই গাওয়ালি (ভ্রাম্যমাণ ব্যবসা) ছাইরে দেব।’

তবে বিশ্লেষকরা বলছেন, বাধ্য হয়ে পেশা পরিবর্তন করা মানেই জীবন ব্যবস্থার উন্নতি নয়। অন্য পেশা গ্রহণের সঙ্গে সঙ্গে বেদেরা ভিক্ষাবৃত্তির মতো পেশায় জড়িয়ে পড়ছে। বিয়ের সাহায্য চেয়ে দল বেধে শহরে ঘুরে বেড়াচ্ছে তারা।

বিষয়টি নিয়ে কথা হলে বরিশাল সরকারি ব্রজমোহন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক হুমায়ুন কবির বলেন, সমাজের অঙ্গ হিসেবে বেদেদের বাদ দিয়ে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। বেদে জীবন ও জীবিকায় বংশগত পেশার টান আস্তে আস্তে নাজুক হয়ে এসেছে নানা কারণে। ফলে তাদের জীবন ব্যবস্থায় এসেছে ইতিবাচক পরিবর্তন। বেদেদের জীবন ব্যবস্থায় পরিবর্তন, দেশের সার্বিক উন্নয়নের একটি প্রতিচ্ছবি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION