1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
সয়াবিনের নতুন জাতে উপকূলের কৃষকের সোনালী স্বপ্ন - Bangladesh Khabor
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন

সয়াবিনের নতুন জাতে উপকূলের কৃষকের সোনালী স্বপ্ন

  • Update Time : বুধবার, ২০ এপ্রিল, ২০২২
  • ২৩৯ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) এর কৃষিতত্ত্ব বিভাগ কর্তৃক উদ্ভাবিত সয়াবিনের দুটি জাত (বিইউ সয়াবিন-১ ও বিইউ সয়াবিন-২) দেশের দক্ষিণাঞ্চলে নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার শতশত কৃষকের মাঠে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

নেদারল্যান্ডস দূতাবাসের সহযোগিতায় সলিডারিডাড নেটওয়ার্কের সহায়তায় এই দুইটি জাতকে বিনা ও বারী কর্তৃক উদ্ভাবিত অপর তিনটি জাতের সঙ্গে চাষ করা হয়। সলিডারিডাড উল্লেখিত জেলার ৩৫ হাজার ক্ষুদ্র ও মাঝারি চাষিদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য কারিগরি সহযোগিতা প্রদান করে আসছে।

বশেমুরকৃবির উদ্ভাবিত বিইউ সয়াবিন-১ ও বিইউ সয়াবিন-২ জাত দুটি বিনা ও বারী জাতের চেয়ে অধিক ফলনশীল, জীবন কাল কম, খাদ্যমান (প্রোটিন ও তেল) বেশী ও লবণাক্তটা সহিষ্ণু।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় জনসংযোগ বিভাগের উপ রেজিস্ট্রার মো. মজনু মিয়া জানান, চলতি বছর উল্লেখিত জেলাসমূহে হাজার হাজার হেক্টর জমিতে ব্যাপকভাবে উন্নত সয়াবিন চাষাবাদ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত জাত দুটির উৎপাদনক্ষমতা সরেজমিন পরিদর্শনের জন্য গত ১৮ এপ্রিল বশেমুরকৃবির উপাচার্য প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া, উদ্ভাবক কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. আব্দুল করিম ও বিশ্ববিদ্যালয়ের পরিচালক (গবেষণা) প্রফেসর ড. এ. কে. এম. আমিনুল ইসলাম সলিডারিডাড কর্তৃক আয়োজিত কৃষকের মাঠ পরিদর্শন ও মাঠ দিবসের মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

মাঠ পরিদর্শনের পূর্বে ১৭ এপ্রিল সন্ধ্যায় সলিডারিডাড এর উদ্যোগে নোয়াখালীর জেলার স্থানীয় অতিথি ভবনে জেলা প্রশাসক, সলিডারিডাড এর কান্ট্রি ম্যানেজার ও জেলার সংশ্লিষ্ট কৃষি কর্মকর্তা এবং বিজ্ঞানীদের উপস্থিতিতে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বশেমুরকৃবি কর্তৃক উদ্ভাবিত জাতসমূহের প্রশংসা করা হয়।

পরদিন ১৮ এপ্রিল (সোমবার) সরেজমিনে কৃষকের মাঠ পরিদর্শন ও কৃষকের অভিজ্ঞতা, সম্ভাবনা ও সমস্যা বিষয়ে লক্ষ্মীপুর জেলার জেলা প্রশাসকের সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় কৃষকগণ বশেমুরকৃবি কর্তৃক উদ্ভাবিত সয়াবিন জাতসমূহের প্রশংসা করেন এবং আরও অধিকতর ফলনশীল ও লবণাক্তটা সহিষ্ণু জাত আবিষ্কার ও তাদের চাষকৃত জাতের উপযুক্ত মূল্য পাওয়ার জন্য যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বশেমুরকৃবির উপাচার্য প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃক উদ্ভাবিত জাতসমূহ অত্র এলাকায় কৃষকের মাঝে সম্প্রসারিত করার জন্য সলিডারিডাডকে প্রশংসাসূচক ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি বলেন, শুধু সয়াবিন নয় বশেমুরকৃবি কর্তৃক উদ্ভাবিত অন্যান্য ফসল (সবজি, ফল, ধান) অত্র এলাকার কৃষকের মাঠে চাষাবাদের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সলিডারিডাড, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাকে অনুরোধ করেন।

তিনি আরও বলেন, বশেমুরকৃবি তার যুগোপযোগী গবেষণার জন্য ২০২০ ও ২০২১ সালে পর পর দুই বছর স্পেনের সিমাগো ও স্কোপাস কর্তৃক গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থান এই তিন সূচকে বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান এর মধ্যে প্রথম স্থান অর্জন করে। তাছাড়া এ বিশ্ববিদ্যালয়টি কৃষিতে অবদানের জন্য ২০১৫ সালে জাতীয় কৃষি পদক (স্বর্ণ) পেয়েছে।

আগামী দিনে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় সয়াবিনের উন্নত জাতসমূহ উপকূলীয় অঞ্চলে এক লাখ চাষির মাঝে সম্প্রসারণ করবে যা প্রতি বছর ২ লাখ মেট্রিক টন সয়াবিন উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, যে উক্ত প্রকল্পটি গত ২২ মার্চ তারিখে একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জাতীয় চাহিদা পূরণে তৈলবীজ ফসলে সক্ষমতা অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION