1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
প্রধানমন্ত্রীর উপহারের ঘর ফেরত দিয়ে প্রশংসায় ভাসছেন জমীর উদ্দীন - Bangladesh Khabor
রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:২২ অপরাহ্ন
শিরোনাম :

প্রধানমন্ত্রীর উপহারের ঘর ফেরত দিয়ে প্রশংসায় ভাসছেন জমীর উদ্দীন

  • Update Time : বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ২১২ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: মো. জমীর উদ্দীন বিশ্বাস ভূমিহীন ও গৃহহীন হিসেবে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহারের দ্বিকক্ষ বিশিষ্ট একটি ঘরসহ দুই শতক জমি পেয়েছিলেন। ২০২১ সালের ২০ জুন থেকে মো. জমীর উদ্দীন বিশ্বাস স্ত্রী মোছা. আফরোজাসহ একমাত্র মেয়েকে নিয়ে ওই বাড়িতেই বসবাস করে আসছিলেন।

সম্প্রতি জমীর উদ্দীন বিশ্বাস কলা ব্যবসার লভ্যাংশ দিয়ে নিজের নামে ৮ শতক জমি কেনেন। আর জমির মালিক হয়েই ভূমিহীন হিসেবে পাওয়া ঘর ও জমি জীবননগর উপজেলা প্রশাসনের কাছে ফেরৎ দিয়েছেন তিনি।

চলতি বছরের ১৮ জানুয়ারি জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করে জমির দলিল ফেরৎ দেন তিনি। আবেদনে উল্লেখ করেন, অন্য যারা ভূমিহীন ও গৃহহীন পরিবার আছেন জমিসহ ঘরটি তাদেরকে দেওয়ার জন্য।

ঘরসহ জমি ফেরতের বিষয়টি এলাকায় জানাজানি হওয়ায় প্রসাংশায় ভাসছেন মো. জমীর উদ্দীন বিশ্বাস। তিনি চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়া ইউনিয়নের শাহাপুর গ্রামের মৃত খেদের বিশ্বাসের ছেলে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, মো. জমীর উদ্দিন বিশ্বাস পেশায় একজন দিনমজুর। অন্যের জমিতে কামলা খেটে যা আয় হতো তা দিয়ে কোনোরকম সংসার চলতো। জমি কেনার মতো অর্থ তার ছিল না। তিনি ভূমিহীন হওয়ায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘরসহ জমি পাওয়ার জন্য জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে আন্দুলবাড়ীয়া ইউনিয়নের শাহাপুর মৌজার ১ নম্বর খতিয়ানের ১৩৩৭ নং দাগে আশ্রায়ণ প্রকল্পে দ্বিকক্ষ বিশিষ্ট একটি সেমিপাকা ঘর তাকে বরাদ্দ দেওয়া হয়। মাথা গোজার ঠাঁই পেয়ে তিনি বিভিন্ন বাজারে কলা বেচা-কেনার ব্যবসা শুরু করেন। এতে তিনি প্রতি মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা আয় করেছেন। আর্থিক সচ্ছলতা আসায় ইতোমধ্যে তিনি ৮ শতক জমি কিনেছেন।

মো. জমীর উদ্দিন বিশ্বাস বলেন, এক সময় আমার নিজের মাথা গোজার কোনো ঠাঁই ছিলো না। নিজের কোনো জমিও ছিলো না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মাথা গোজার জন্য ঘর ও জমি দিয়েছেন। নিজের মাথা গোজার ঠাঁই হওয়ার পর আমি নিশ্চিন্তে কলার ব্যবসা শুরু করি। আমি এখন বেশ স্বাবলম্বী। নিজের আয়ের টাকা দিয়ে ইতোমধ্যে ৮ শতক জমি কিনেছি এবং ওই জমির ওপর ঘরও তৈরি করেছি। যেহেতু আমার নিজের মাথা গোজার একটা ঠাঁই হয়েছে এ কারণে আমি প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর ও জমি ফেরৎ দিয়েছি।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমাকে স্বাবলম্বী হওয়ার পথ দেখিয়ে দিয়েছেন। আমি স্বাবলম্বী হয়ে নিজের টাকায় জমি কিনেছি এবং ঘর তৈরি করেছি। ফলে এখন আর এই ঘর ও জমি আমার প্রয়োজন নেই। সমাজে আরও ভূমিহীন ও গৃহহীন পরিবার আছে এই ঘরটা এখন তাদের প্রাপ্য। আমি চাই এই ঘরটা অন্য কোনো ভূমিহীন পরিবারকে দেওয়া হোক।

আন্দুলবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মুক্তার বলেন, জমীর উদ্দিন বিশ্বাস ভূমিহীন ও গৃহহীন ছিলেন।

এ কারণে মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ঘর ও জমি দিয়েছিলেন। পরিশ্রম করে আজ তিনি স্বাবলম্বী হয়েছেন। নিজের টাকায় জমি কিনেছেন এবং ঘরও করেছেন। অনেকে আছেন তথ্য গোপন করে সরকারি সুবিধা নেওয়ার জন্য অপচেষ্টা করে থাকেন। এক্ষেত্রে জমীর উদ্দীন বিশ্বাস জমি কিনে প্রধানমন্ত্রীর উপহারের ঘর ফেরৎ দিয়ে এলাকায় একটা সততার নজির স্থাপন করলেন। তার এই মহতী উদ্যোগের কারণে এলাকার সবাই তাকে সাধুবাদ জানিয়েছেন।

জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম বলেন, আশ্রয়ন প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি স্বপ্ন। মুজিববর্ষে দেশে যাতে কেউ গৃহহীন না থাকেন সেজন্য তিনি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জমি এবং ঘর প্রদান করেছেন। সে মোতাবেক শাহপুর গ্রামের ভূমিহীন জমীর উদ্দিন বিশ্বাসকে একটি ঘর দেওয়া হয়েছিল। তিনি পরিশ্রম করে স্বাবলম্বী হওয়ায় নিজ নামে জমি কিনে ঘর তৈরি করে বসবাস করছেন। এ কারণে তিনি লিখিতভাবে মাননীয় প্রধানমন্ত্রীর দেওয়া জমি ও ঘর ফেরৎ দিতে আবেদন করেছেন। একইসঙ্গে তিনি জমিসহ ঘরটি অন্য ভূমিহীন পরিবারকে দেওয়ার জন্য অনুরোধ করেছেন। তার এই মহতী উদ্যোগের জন্য জীবননগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে সাধুবাদ জানানো হয়েছে।

তিনি আরও জানান, বুধবার দুপুরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালী মো. জমীর উদ্দীনের সঙ্গে কথা বলতে পারেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION