1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় ধাপে ৫০ হাজার ঘর - Bangladesh Khabor
সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
সেনাবাহিনীকে আরও আধুনিক ও দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী টানা দ্বিতীয় জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ কোটালীপাড়ায় ঔষধ প্রশাসন কতৃক মোবাইল কোর্ট  জয়পুরহাটে দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে অনৈতিক প্রস্তাব ল্যাব সহকারীর হত্যা মামলায় জয়পুরহাটে বাবা-ছেলেসহ ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড বাউফলে এক ভিক্ষুকের বসত ঘরে হামলা পটুয়াখালী হোটেল ছোয়ার ৬’ষ্ঠ তলার ভাড়া বাসায় অভিযান চালিয়ে ৩৭০৫পিচ ইয়াবাসহ আটক ৪ হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব গণতান্ত্রিক রীতি ও নির্বাচনকে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের শ্রীপুরে সিয়াম ফাউন্ডেশনের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ

আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় ধাপে ৫০ হাজার ঘর

  • Update Time : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৬০ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় ধাপে সারাদেশে ‘ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য জমি ও গৃহ প্রদান’ কার্যক্রমের আওতায় আরও প্রায় ৫০ হাজার ঘর নির্মাণ করা হবে। যার অংশ হিসেবে মাগুরায় চলছে ২৪৪টি গৃহ নির্মাণের কাজ।

জেলার বিভিন্ন আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনকালে এ তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। পরিদর্শন দলে ছিলেন মাগুরার জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষারসহ জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা।

তারা শনিবার (৫ ফেব্রুয়ারি) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শালিখা উপজেলার তালখড়িতে নির্মাণাধীন তৃতীয় ধাপের আশ্রয়ণ প্রকল্প, একই উপজেলায় শতখালি ইউনিয়নের ফরিরের বাছড়া গ্রামের দ্বিতীয় ধাপে নির্মিত আশ্রয়ণ প্রকল্প, শালিখার গঙ্গারামপুর ইউনিয়নের সোনাকুড় কোতপুর গ্রামের দ্বিতীয় ধাপের আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন। পাশাপাশি মাগুরা সদর উপজেলার গোপালগ্রাম ইউনিয়নের বাহারবাগ গ্রিনসিটি প্রকল্পও পরিদর্শন করেন তারা।

পরিদর্শনকালে জেলা প্রশাসক ড. আশরাফুল আলম জানান, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় মাগুরায় প্রথম ও দ্বিতীয় ধাপে আধুনিক সব সুযোগ সুবিধা সম্বলিত প্রতিটি দুই কক্ষের মোট ৩১০টি ঘর ভূমিহীনদের জন্য তৈরি করে হস্তান্তর করা হয়েছে। তৃতীয় পর্যায়ে আরও ২৪৪টি ঘর নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এছাড়া জেলার সদর উপজেলার বাহারবাগ ও জগদল মাধবপুরে নির্মিত হয়েছে গ্রিন সিটি ও পিংক ভিলেজ নামে ব্যতিক্রমী দুটি আশ্রয়ণ প্রকল্প। যেখানে ৪০টি আশ্রয়হীন পরিবার ঠাঁই পেয়েছেন। বেড়েছে প্রতিটি পরিবারের জীবনযাত্রার মান।

জেলা প্রশাসক আরও জানান, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় সারা দেশে প্রথম ও দ্বিতীয় ধাপে ১ লাখ ৭০ হাজারেরও বেশি গৃহ নির্মাণ সম্পন্ন হয়েছে। তৃতীয় ধাপে আশ্রয়হীন পরিবারের জন্য নির্মিত হচ্ছে ৪৯ হাজার ৫২৬টি ঘর।

আগামী ৩০ মার্চের মধ্যে মাগুরাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত করার লক্ষ্যে একটি জরিপের ভিত্তিতে উপযোগী সংখ্যক গৃহ নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে বলেও জানান তিনি।

মাগুরার শালিখা উপজেলার ফকিরের বাছড়া আশ্রয়ণ প্রকল্পের ঠাঁই পাওয়া রোজিনা বেগম জানান, ঘর না থাকায় এতদিন চার সন্তান ও দিন মজুর স্বামী নিয়ে বিভিন্ন বাড়িতে আশ্রিত থেকে নানা দুর্ভোগ পোহাতে হয়েছে। এখন আশ্রায়ন প্রকল্পে ঘর পাওয়ায় তাদের পুরো জীবনযাপন পাল্টে গেছে। আশ্রায়ণ প্রকল্পের খোলা জায়গায় গাভী ও হাঁস-মুরগী পালন করে তাদের সংসারে আয় যেমন বেড়েছে, তেমনি সন্তানদের লেখাপড়া শেখাতে সুবিধা হচ্ছে। একই কথা বলেছেন একই আশ্রয়ণ প্রকল্পে ঠাঁই পাওয়া ইসহাক মিয়াসহ অন্যরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION