1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
১০ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে দ্বিগুণ - Bangladesh Khabor
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :

১০ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে দ্বিগুণ

  • Update Time : বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২
  • ১১৬ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: জাটকা নিধন বন্ধসহ ইলিশ রক্ষায় সরকারের নানামুখী পদক্ষেপে প্রতিবছরই বাড়ছে ইলিশের উৎপাদন। গত ১০ বছরে ইলিশের উৎপাদন বেড়ে দ্বিগুণ হয়েছে। পাশাপাশি আকারেও বড় হয়েছে বাজারে চাহিদার শীর্ষে থাকা এই মাছ।

জানা গেছে, ২০০৮-২০০৯ অর্থবছরে দেশে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৯ হাজার মেট্রিক টন। ২০১৯-২০২০ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন। এই সময়ে উৎপাদন বেড়েছে ২ লাখ ৫১ হাজার মেট্রিক টন বা ১ দশমিক ৮৩ গুণ। সেইসঙ্গে আকারেও বড় হয়েছে ইলিশ। একসময় বাজারে এক কেজি ওজনের ইলিশ পাওয়া দুরূহ ছিল, সেখানে বর্তমানে দুই কেজি কিংবা তার চেয়েও বড় আকারের ইলিশ বাজারে সচরাচর পাওয়া যাচ্ছে।

এসব বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, দেশের মৎস্য খাতে আমূল পরিবর্তন এসেছে। এর অন্যতম প্রধান কারণ সরকার প্রধানের সর্বোচ্চ গুরুত্ব ও পৃষ্ঠপোষকতা। সরকার গৃহীত নানান পদক্ষেপের কারণে ইলিশের আকার বৃদ্ধি পেয়েছে। স্বাদ-গন্ধ ফিরে এসেছে। পরিমাণও বেড়েছে। জাটকা নিধন বন্ধ করার সুফল আমাদের সামনে দৃশ্যমান।

তিনি বলেন, দেশের মানুষের কাছে যেসব মাছ দুর্লভ ছিল, সেগুলোও আবার ফিরে এসেছে। দেশ থেকে বিলুপ্তপ্রায় ৩১ প্রজাতির দেশীয় মাছকে বৈজ্ঞানিক উপায়ে কৃত্রিম প্রজননের মাধ্যমে আমরা ফিরিয়ে এনেছি এবং সেটা আমরা সারাদেশে ছড়িয়ে দিচ্ছি।

২০০০-২০০১ অর্থবছরে ইলিশের উৎপাদন হয় ২ লাখ ২৯ হাজার ৭১৪ টন। ২০০১-০২ অর্থবছরে ২ লাখ ২০ হাজার ৫৯৩ টন, ২০০২-০৩ অর্থবছরে ১ লাখ ৯৯০ হাজার ৩২ টন। ২০০৩-০৪ অর্থবছরে ২ লাখ ৫৫ হাজার ৮৩৯ টন, ২০০৪-০৫ অর্থবছরে ২ লাশ ৭৫ হাজার ৮৬২ টন, ২০০৫-০৬ অর্থবছরে ২ লাখ৭৭ হাজার ১২৩ টন, ২০০৬-০৭ অর্থবছরে ২ লাখ ৭৯ হাজার ১৮৯ টন, ২০০৭-০৮ অর্থবছরে ২ লাখ ৯০ টন ইলিশ উৎপাদন হয়।

বর্তমান সরকার ক্ষমতা আসার পর ২০০৮-০৯ অর্থবছরে দেশে ইলিশ উৎপাদন হয় ২ লাখ ৯৮ হাজার ৯২১ টন। এরপর ২০০৯-১০ অর্থবছরে ৩ লাখ ১৩ হাজার ৩৪২ টন, ২০১০-১১ অর্থবছরে ৩ লাখ ৩৯ হাজার ৮৪৫ টন, ২০১১-১২ অর্থবছরে ৩ লাখ ৪৬ হাজার ৫১২ টন, ২০১২-১৩ অর্থবছরে ৩ লাখ ৫১ হাজার ২২৩ টন, ২০১৩-১৪ অর্থবছরে ৩ হাজার ৮৫ হাজার ১৪০ টন, ২০১৪-১৫ অর্থবছরে ৩ লাখ ৮৭ হাজার ২১১ টন, ২০১৫-১৬ অর্থবছরে ৩ লাখ ৯৪ হাজার ৯৫১ টন, ২০১৬-১৭ অর্থবছরে ৪ লাখ ৯৬ হাজার ৪১৭ টন। ২০১৭-১৮ অর্থবছরে প্রথমবারের মতো ইলিশ উৎপাদন ৫ লাখ টন ছাড়িয়ে ৫ লাখ ১৭ হাজার টনে উন্নীত হয়। এরপর ২০১৮-১৯ অর্থবছরে ৫ লাখ ৩৩ হাজার মেট্রিক টন এবং ২০১৯-২০২০ অর্থবছরে ইলিশ আহরিত হয়েছে ৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন।

সূত্র জানায়, সর্বশেষ গত এক দশকে মৎস্য উৎপাদনের প্রবৃদ্ধির ধারা ৯.১ শতাংশ, যা বিশ্বের মূল উৎপাদনকারী দেশসমূহের মধ্যে দ্বিতীয় অবস্থান। দেশের বিভিন্ন বৈচিত্র্যময় অঞ্চলে বিশেষ করে হাওর অঞ্চল, পার্বত্য অঞ্চল ও উপকূলীয় অঞ্চলে সরকার মাছের উৎপাদন বাড়াতে ভিন্ন ভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। কোনো কোনো এলাকায় মাছের জন্য নিরাপদ অভয়াশ্রম করা হয়েছে। নদীতে যাতে মাছের প্রজনন ক্ষতিগ্রস্ত না হয় এবং মাছ বেড়ে উঠতে পারে সেজন্য নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। এসব পদক্ষেপের সুফলও পাওয়া যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION