1. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  2. jmitsolution24@gmail.com : support :
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৫:০১ পূর্বাহ্ন

৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা

  • Update Time : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩১ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক, 

৪২তম (বিশেষ) বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ২৬ ফেব্রুয়ারি এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার এই পরীক্ষার আসন ব্যবস্থা প্রকাশ করেছে পিএসসি। স্বাস্থ্যবিধি নিশ্চিতে এবার প্রতি বেঞ্চে একজন করে ‘জেড’ আকৃতিতে বসানো হবে। কেবল রাজধানীতে নেওয়া হবে এ পরীক্ষা। সাধারণত বিভাগীয় শহরে বিসিএসের পরীক্ষা নেওয়ার রেওয়াজ আছে। এই বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নিয়োগ করা হবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহমেদের স্বাক্ষরে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত ২০০ নম্বরের এই পরীক্ষা হবে। দুপুর ১টা থেকে ২টা ২৫ মিনিটের মধ্যে আসনগ্রহণ করতে হবে পরীক্ষার্থীদের। এমসিকিউসহ ৩০০ নম্বরের পরীক্ষা হবে। এরমধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা।

প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থীরা এক নম্বর পাবেন। আর ভুল উত্তর দিলে প্রতিটির জন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION