1. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  2. jmitsolution24@gmail.com : support :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪৫ অপরাহ্ন

চীনকে প্রতিশোধের হুমকি পম্পেওর

  • Update Time : শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১
  • ৪৬ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক,

হংকংয়ে জতীয় নিরাপত্তা আইন ভঙ্গ করায় কমপক্ষে ৫০ জন গণতন্ত্রপন্থী রাজনীতিবিদ এবং মানবাদিকার কর্মীকে গ্রেফতারের বিষয়ে চীনের ওপর ক্ষেপেছে যুক্তরাষ্ট্র। এনিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও প্রতিশোধের হুমকি দিয়েছে।

বৃহস্পতিবার পম্পেও বলেন, ৫০ জন গণতন্ত্রপন্থী রাজনীতিবিদ এবং মানবাদিকার কর্মীকে গ্রেফতারের ঘটনায় যারা জড়িত তাদের ওপর ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। এবং জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত তাইওয়ান সফরে যাবে। পম্পেও বলেন, বুধবারের অভিযানে এক মার্কিন নাগরিককে গ্রেফতারের বিষয়ে তিনি ‘হতবাক’। যুক্তরাষ্ট্র মার্কিন নাগরিকদের নির্বিচারে আটকে রাখা বা হয়রানি সহ্য করবে না। মার্কিন ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন হামলার পরই এমন বিবৃতি দিল পম্পেও। ক্যাপিটলে সংঘর্ষে এখন পর্যন্ত পাঁচ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো অনেকে।

২০১৯ সাল থেকে চীনের বিরুদ্ধে লাগাতার আন্দোলন করছে হংকং। তাদের বক্তব্য, ১৯৮৪ সালের চুক্তি লঙ্ঘন করছে চীন। যুক্তরাজ্যের থেকে স্বাধীনতা পাওয়ার পরে হংকংয়ের দায়িত্ব নেয় চীন। কিন্তু হংকংকে বিশেষ অধিকার দেওয়া হয়। বাণিজ্য এবং গণতন্ত্রের বিষয়ে চীনের চেয়ে অনেকটাই আলাদা হংকং। পশ্চিমের সঙ্গে তাদের মুক্ত বাণিজ্যচুক্তি ছিল। কিন্তু ২০১৯ সাল থেকে গণতন্ত্রে আঘাত হানছে চীন, এই অভিযোগে আন্দোলন শুরু করে হংকং। আন্দোলন এমন পর্যায়ে পৌঁছয় যে দমনমূলক নীতি গ্রহণ করে চীন। কিছুদিন আগে তারই জেরে নতুন আইন বলবৎ হয়েছে। কিন্তু কোনও আইনই হংকংয়ে বিক্ষোভ আন্দোলন বন্ধ করতে পারছে না। এনডিটিভি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION