1. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  2. jmitsolution24@gmail.com : support :
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৪:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
কাহারোলে বিভিন্ন উন্নয়ন মূলক কাজের শুভ উদ্বোধন করেন বগুড়ায় মৎস্যজীবী লীগের বিশেষ মতবিনিময় সভা অনুষ্ঠিত উজিরপুরে ভোটকেন্দ্র স্থানান্তর নিয়ে চরম উত্তেজনা রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা বিরামপুর ১১ মাস পর বেতন-ভাতা  পেল পৌরসভার কর্মকর্তা- কর্মচারীগণ পাঁচবিবিতে সড়ক দূর্ঘটনায় অজ্ঞাত ব্যক্তির মৃত্যু পাঁচবিবিতে কবি ও শিল্পীদের মিলন মেলা গোপালগঞ্জে প্রশিক্ষিত নারীদেরকে আত্ম-কর্মসংস্থানের লক্ষ্যে নগদ অর্থ সহ বিভিন্ন উপকরণ বিতরণ কুষ্টিয়ায় কারারক্ষীর বদলে ছাগল, পুরুষ ওয়ার্ডে গরু কোটালীপাড়ায় ৯ম সুকান্ত মেলা উদ্বোধণ করলেন জেলা প্রশাসক বিশ্বসেরা তিন পেসারের একজন হতে পারেন মোস্তাফিজ

কলাপাড়ায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই চলছে অবৈধভাবে  ইটভাটা, ক্ষতির স্বীকার এলাকাবাসী।

  • Update Time : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ৭৪ জন পঠিত
স্টাফ রিপোর্টারঃমোঃ জাহিদ,
পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় অধিকাংশ ইটভাটাই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া অবৈধভাবে  চালিয়ে যাচ্ছে ইট তৈরীর কাজ।পরিবেশ বিপর্যয়ের কারণে জীববৈচিত্র্য ধ্বংসের মুখে।
বিভিন্ন জেলা ও উপজেলায় পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়াই, প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চালিয়ে যাচ্ছে ইট পোড়ানোর কাজ।
ইটভাটার মালিক গন পরিবেশ বিপর্যয় কে তোয়াক্কা না করে।অধিক লাভের আশায় জ্বালানি কাঠ ও কয়লা দিয়ে চালিয়ে যাচ্ছে ইটভাটা গুলো। কাঠ ও কয়লার দূষণের শিকার  অত্র এলাকার জনোগন। অনুমোদনবিহীন ইটভাটার কারণে হারিয়ে যাচ্ছে হাজার হাজার একর কৃষি ফসলি জমি।ও কৃষির উৎপাদন । সরেজমিনে গিয়ে দেখা যায়, অত্র এলাকার ইটভাটাগুলো ইট ও মাটি স্থানান্তর করার কারণে এলাকার কাঁচা ও পাকা রাস্তাগুলি সাধারণ মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
ইটভাটার মালিক গন বড় ধরনের প্রভাবশালী হওয়ায়  তাদের বিরুদ্ধে কোন সাধারণ মানুষ প্রতিবাদ করার সাহস পাচ্ছে না।আবার কিছু কিছু ইটভাটার মালিক গন। পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় জন প্রতিনিধিদের ম্যানেজ করে চালিয়ে যাচ্ছে অবৈধ ইটভাটার কার্যক্রম।এতে এলাকার পরিবেশ দূষণ ও সাধারণ মানুষের ভোগান্তির শিকার হয়ে দাঁড়ায়। গাছপালা ও ফল-ফলাদি থেকে শুরু করে সবকিছুই যেন বিলুপ্তির পথে।বিশ্ব যখন করণা মহামারীরতেস্তব্ধ হয়ে পড়েছে।তখনই কিছু ইটভাটার মালিকরা অসাধু ভাবে চালিয়ে যাচ্ছে পরিবেশ দূষণকারী ইট পোড়ানোর কাজ। এতে মানুষের
শ্বাসকষ্ট সহ বিভিন্ন রোগের উপদ্রব ছড়িয়ে পড়েছে। এছাড়াও জ্বালানি কাঠ ও কয়লার দূষণের কারণে  অনেক গর্ভবতী মা ও নবজাতক শিশুর  স্বাস্থ্যর ক্ষতির আশঙ্কা দেখা যায়। এব্যাপারে পরিবেশ অধিদপ্তর বরিশাল  বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক কামরুজ্জামান সরকারের সাথে মুঠোফোনে (০১৭১৪ ৫২৯৭৯৭)এই নাম্বারে যোগাযোগ করলে, তিনি জানান, যে সকল ইটভাটাগুলো পরিবেশ দূষণ সৃষ্টি করে তাদের বিরুদ্ধে আপনারা সংবাদ প্রকাশ করুন। এবং তিনি বলেন এদেরকে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক পটুয়াখালী,  শেখ কামাল মেহেদী সংবাদকর্মীদের মুঠোফোনে জানান,(০১৬৮৮ ৭২৯৯২০) নাম্বারে যেসকল ইটভাটাগুলো পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে চালিয়ে যাচ্ছে তাদের আইনগত ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION