1. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  2. jmitsolution24@gmail.com : support :
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৯:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
কোটালীপাড়ায় ওপেন হাউজ ডে ও বিট পুলিশিং সমাবেশ পটুয়াখালী জেলার মহিপুর থানাধীন আলিপুরে কারিতাস প্রায়স প্রকল্পের কৃষক মাঠ দিবস পালন কর্মসূচি-২০২১ মুজিববর্ষ উপলক্ষে বেতাগী উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষ রোপণ বেতাগী উপজেলার ভূমি অফিস পরিদর্শন করলেন ডিএলআরসি জামীল জয়পুরহাটে পাঁচবিবিতে প্রণোদনার তালিকাতে নয় ছয় কুষ্টিয়ায় সম্পত্তির লোভে মাকে খুন বগুড়ায় বিদেশী পিস্তল ও গুলিসহ একজন গ্রেফতার কুষ্টিয়ায় নিখোঁজের চার সপ্তাহ পর মরদেহ উদ্ধার !! মাকে হত্যা অভিযোগে ছেলেসহ আটক পটুয়াখালীতে সাংবাদিক মুজাক্কির হত্যা ও বাউফলের সাংবাদিক হারুন খাঁনের উপরে হামলার প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন বরমী ইউনিয়নে যথাযথ মর্যাদায় পালন হলো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আখ চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে কৃষক

  • Update Time : বুধবার, ২৫ নভেম্বর, ২০২০
  • ১১৪ জন পঠিত
জয়পুরহাট থেকে ফারহানা আক্তার, 
জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আখের ক্ষেতে পোকার আক্রমনে সর্বশান্ত হয়েছে কৃষক। এতে করে কাঙ্খিত ফলন উৎপাদনের পাশাপাশি লোকশান পোহাতে হচ্ছে কৃষকদের। একারনে আখ চাষ  থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে উপজেলার শতশত কৃষক। সরেজমিনে গিয়ে জানাযায়, উপজেলার ধরঞ্জী, বাগজানা ও আয়মারসুলপুর ইউনিয়নের বিভিন্ন মাঠে কয়েক প্রজাতির আখের চারা রোপণ করেছে কৃষক। তবে, অধিকাংশ আখের ক্ষেতে দেখা দিয়েছে নানা পোকার আক্রম। যা ওষুধ ব্যবহার করেও কোন লাভ হচ্ছেনা। চোখের সামনে অর্থকরি ফসল আখ চাষে এমন অবস্থা দেখে হতাশ কৃষক।
জানাগেছে, উপজেলায় চলতি মৌসুমে ২ হাজার হেক্টর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা নিধার্রন করা হলেও উপজেলায় মাত্র সাড়ে ৮শ’ একর জমিতে আখের চাষ করা হয়েছে। উপজেলার শ্রীমন্তপুর গ্রামের কৃষক নুরুল ইসলাম বলেন, আখ লাগানোর জন্য ৩ বিঘা জমি তৈরী, বীজ, সার ও শ্রমিকসহ সর্বমোট ৫০-৬০ হাজার টাকা খরচ হয়েছে। নন্দইল গ্রামের নাজির হোসেন বলেন, আমি আড়াই লক্ষ টাকা খরচ করে ১০ বিঘা জমিতে আখ লাগিয়েছি। তাঁরা দু’জনেই বলেন, শত চেষ্টা করেও পোকার আক্রমনের হাত থেকে আখ রক্ষা করতে পারিনি। পোকা খেয়ে জমিতে যেটুকু আখ আছে তা দিয়ে খরচ উঠবেনা।  সুগারমেইল পাঁচবিবি সাব-জোন কর্মকতার্ রবিউল ইসলাম বলেন, এবছর যে সময়ে আখের চারা বেড়ে উঠবে ঠিক সে সময়ে এক টানা কয়েকদিন বৃষ্টি হওয়ার কারনে তা ব্যহত হয়েছে। পোকার আক্রমনের কারনে আখের ফলন এবছর কম হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION