1. bkhabor24@gmail.com : Molla Mohiuddin : Molla Mohiuddin
  2. jmitsolution24@gmail.com : support :
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৪:৩৪ অপরাহ্ন

কুষ্টিয়ায় নানা আয়োজনে রেল দিবস পালন

  • Update Time : সোমবার, ১৬ নভেম্বর, ২০২০
  • ৩৮ জন পঠিত
কুষ্টিয়া থেকে শাহীন আলম লিটন,
দেশের প্রথম রেল ষ্টেশন কুষ্টিয়ার জগতিতে নানা আয়োজনে প্রথমবারের রেল দিবস পালন করা হয়েছে।
রোববার (১৫ নভেম্বর) দুপুরে কুষ্টিয়ার জগতি ষ্টেশন চত্বরে বাংলাদশে রেলওয়ের পশ্চিমাঞ্চাল জোনের উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। এসময় কেক কাটা, বেলুন ও পায়রা উড়ানো, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ রেলওয়ে এর পাকশি বিভাগীয় প্রকৌশলী বীরবল মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রেলওয়ের আঞ্চলিক ব্যবস্থাপক সাইদুল ইসলাম।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পাকশি বিভাগীয় পরিবহন কর্মকর্তা মোহাম্মদ নাসির উদ্দিন, পাকশি বিভাগীয় প্রকৌশলী-১ বীরবল মন্ডল, পাকশি বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী, (ক্যারেজ) মমতাজুল ইসলাম, আশিষ কুমার মন্ডল (লোকো) পাকশি বিভাগীয় সংকেত ও টেলি যোগাযোগ প্রকৌশলী রুবাইয়াৎ শরীফ প্রান্ত, পাকশি বিভাগীয় বৈদ্যুতিক প্রকৌশলী রিফাত শাকিল, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ডেন্ট রেজাউন-উর-রহমানসহ রেলওয়ের কর্মচারীরা।এ সময় রেলওয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তাসহ স্থানীয় বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন।
১৮৬২ সালের ১৫ নভেম্বর ব্রিটিশ ভারতের রানাঘাট থেকে তৎকালিন পূর্ববঙ্গের কুষ্টিয়ার জগতি ষ্টেশন পর্যন্ত ট্রেন চলাচল শুরু হয়। এটিই এদেশের প্রথম রেল স্টেশন। ইস্ট ইন্ডিয়া রেলওয়ে কোম্পানি ১৮৫৪ সালে হাওড়া থেকে হুগলি পর্যন্ত ৩৮ কিলোমিটার রেললাইন চালু করে। এরপর ১৮৬২ সালের ২৯ সেপ্টেম্বর ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে কলকাতা থেকে রানাঘাট পর্যন্ত রেলপথ চালু করে। এই লাইনকেই বর্ধিত করে ওই বছরের ১৫ নভেম্বর কুষ্টিয়ার জগতি পর্যন্ত ৫৩.১১ কিলোমিটার ব্রডগেজ রেললাইন শাখা উন্মোচন করা হয়। সে সময়ই প্রতিষ্ঠিত হয় পূর্ববঙ্গের প্রথম রেল স্টেশন জগতি। পরে ঢাকার সঙ্গে কলকাতার যোগাযোগ ব্যবস্থা সহজতর করতে ১৮৭১ সালের ১ জানুয়ারি জগতি থেকে বর্তমান রাজবাড়ী জেলার পদ্মানদী তীরবর্তী গোয়ালন্দঘাট পর্যন্ত রেললাইন চালু করা হয়। পাকিস্তান আমলে কুষ্টিয়া চিনিকল প্রতিষ্ঠিত হলে সেখানে আখ পরিবহনের কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখত এ স্টেশন। প্রথমবারের মতো জগতি স্টেশনে রেল দিবস পালন করা হলো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION