1. bkhabor24@gmail.com : Molla Mohiuddin : Molla Mohiuddin
  2. jmitsolution24@gmail.com : support :
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৬:০৬ পূর্বাহ্ন

গৌরনদীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

  • Update Time : শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০
  • ৩১ জন পঠিত

গৌরনদী  থেকে বিশ্বজিৎ সরকার বিপ্লব,

দেশের রাজনৈতিক দলগুলোর কেন্দ্রীয় কমিটিসহ সকল কমিটিতে এক তৃতীয়াংশ ৩৩% নারী প্রতিনিধিকে সম্পৃক্ত করা এবং আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে এক তৃতীয়াংশ ৩৩% নারীকে দলীয় মনোনয়ন দেয়ার দাবিতে গতকাল বরিশালের গৌরনদী উপজেলা নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে উপজেলা সদরে এক মানববন্ধন কর্মসূচী পালন ও উপজেলা নির্বাহী অফিসারকে স্মাবকলিপি প্রদান করা হয়েছে।

বে-সরকারি উন্নয়ন সংস্থা রুপান্তরের সহয়তায় গতকাল সকাল ১০টায় গৌরনদী বাসষ্ট্যান্ড চত্বরে অনুষ্ঠিত ওই মানববন্ধন কর্মসূচীতে অংশগ্রহনকারী নারী নেতৃবৃন্দগন তাদের বক্তব্যে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর জাতীয় ও স্থানীয় কমিটিগুলোতে নারীর অংশগ্রহনের হতাশা ব্যাঞ্জক চিত্র তুলে ধরে বলেন, গন প্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২ (সংশোধীত ২০০৯) অনুচ্ছেদ ৯০ বি-তে বলা আছে, রাজনৈতিক দলগুলোর সকল কমিটিতে এক তৃতীয়াংশ ৩৩% নারীর প্রতিনিধিত্ব ২০২০ সালের মধ্যে নিশ্চিত করতে হবে। এজন্য ২০২০ সাল পর্যন্ত তাদেরকে টার্গেট বেধে দেয়া হয়। কিছু কিছু রাজনৈতিক দল তাদের কমিটিতে নারীদের অর্ন্তূক্ত করেছে, কিন্তু লক্ষমাত্রার তুলনায় তা অনেক পিছিয়ে।

আওয়ামী লীগ, বিএনপিসহ বড় বড় রাজনৈতিক দলগুলোর গত বছর সম্মেলন হলেও তাতে নারীর অবস্থানের তেমন কোন অগ্রগতি হয়নি। মানবন্ধনে রাজনৈতিক দলগুলোর কেন্দ্রীয় কমিটিসহ সকল কমিটিতে এক তৃতীয়াংশ ৩৩% নারীর অংশগ্রহনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন ও সময়সীমা নির্ধারণ করে দেয়া এবং আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে এক তৃতীয়াংশ ৩৩% নারীকে দল থেকে মনোনয়ন দেয়ার দাবি জানিয়ে ধারনাপত্র উপস্থাপন করেন অপরাজিতা অনামিকা বিশ্বাস, কর্মসূচীতে নারীর রাজনৈতিক ক্ষমতায়নের গুরুত্বকে বিবেচনায় নিয়ে রাজনৈতিক দলগুলোর স্থানীয় কমিটির কাছে আরো যে সকল দাবি তুলে ধরা হয় তা হলঃ নারীর প্রতি প্রচলিত ও গতবাঁধা দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং নারী নেতৃত্বের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গঠনে রাজনৈতিক দলকে প্রচার-প্রচারনা চালানোর উদ্যোগ নেয়া। পরিবার, কর্মক্ষেত্র, রাজনৈতিক দল, রাজনীতি ও সর্বোপরি সমাজের সর্বত্র নারী বান্ধব ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করা। নেতৃত্বদানের উপযোগী করার জন্য, বিশেষ করে রাজনৈতিক নেতৃত্ব তৈরীর লক্ষে নারীদের উপযুক্ত প্রশিক্ষনের ব্যাবস্থা করা।

উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও গৌরনদী উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন, বে-সরকারী উন্নয়ন সংস্থা রুপান্তর এর বরিশাল জেলা সমন্বয়কারী মোঃ আতাবুর রহমান, উপজেলা সমন্বয়কারী সঞ্জীর কুমার পাল, অপরাজিতা প্রকল্প সমন্বয়কারী রাবেয়া বসরী, নারী নেত্রী ও গৌরনদী পৌরসভার সাবেক কাউন্সিলর সৈয়দা খায়রুন নাহার মায়া, নারী নেত্রী বিনা রানী হালদার প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION