1. bkhabor24@gmail.com : Molla Mohiuddin : Molla Mohiuddin
  2. jmitsolution24@gmail.com : support :
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১২:০৬ পূর্বাহ্ন

ঘাঘট নদীর তীব্র ভাঙনে দিশেহারা নদী পাড়ের মানুষ

  • Update Time : বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ৮৩ জন পঠিত
Digital Camera

গাইবান্ধা থেকে ওবাইদুল ইসলাম,

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার জামালপুর ইউনিয়নে ঘাঘট নদীর তীব্র ভাঙন শুরু হয়েছে। অব্যাহত ভাঙনের ফলে বেশ কিছু ঘরবাড়ি ও ফসলী জমি বিলীন হয়েছে নদীগর্ভে। এড়াছাও হুমকির মুখে পড়েছে আরো শতাধিক বসতবাড়ি ও আবাদী জমি। বুধবার সকালে জামালপুর ইউনিয়নের পাতিল্যাকুড়া-চকদাড়িয়া (উত্তরপাড়া) নামকস্থানে দেখা যায় নদী ভাঙনের চিত্র। এসময় ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান ম-লকে পরিদর্শনে দেখা গেছে। গত সেপ্টেম্বর মাসে জামালপুর ইউনিয়ন দিয়ে বয়ে গেছে ভয়াবহ বন্যা। সম্প্রতি পানি কমতে থাকায় শুরু হয়েছে ঘাঘটের অব্যাহত ভাঙন। এ ভাঙনের কবলে ইতোমধ্যে খবির উদ্দিন, জরিপ মিয়া ও দফির উদ্দিনসহ আরো ১০ ঘরবাড়ি চলে গেছে নদীর পেটে। একই সঙ্গে ফসলী জমিও বিলীন হয়েছে অনেকের। এছাড়া সাহেব উদ্দিন, আফছার আলী ও সামাদ মুন্সীর বাড়িসহ আরো অন্তত শতাধিক বসতবাড়ি হুমকির মুখে পড়েছে। হুমকির সম্মুখিন এসব পরিবারের মানুষরা ঘরবাড়ি সরিয়ে নিচ্ছে অন্যত্র। নদী ভাঙনের শিকার মানুষদের মধ্যে অনেকে আশ্রয় নিয়েছে আত্মীয়-স্বজনদের বাড়িতে। আবার কেউ কেউ আশ্রয় নিতে শুরু করেছে অন্যের জমিতে।

বিদ্যমান পরিস্থিতিতে ভুক্তভোগি মানুষগুলো দিশেহারা হয়ে পড়েছে। এ পর্যন্ত সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোন সহায়তা মেলেনি তাদের। পাতিল্যাকুড়া-চকদাড়িয়া (উত্তরপাড়া) নামকস্থানে নদী ভাঙন প্রতিরোধের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েও কোন কাজ হয়নি বলে স্থানীয়দের অভিযোগ।
জামালপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নুরুজ্জামান ম-ল বলেন, ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করার পাশাপশি ক্ষতিগ্রস্ত মানুষের তালিকা করা হয়েছে। ওইস্থানে ভাঙন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ডে জানানো হয়ছে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION