1. bkhabor24@gmail.com : Molla Mohiuddin : Molla Mohiuddin
  2. jmitsolution24@gmail.com : support :
বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গবন্ধুর সমাধিতে র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন’র শ্রদ্ধা নিবেদন পাটগ্রামে  হারিয়ে যাওয়া দুই শিশুকে পিতার কাছে হস্তান্তর গাইবান্ধায় জাতীয়তাবাদী যুবদলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কোটালীপাড়ায় অগ্নিকান্ডে ৪ টি দোকান ভস্মীভুত ভারতে যাবে আজ বাংলাদেশের পরীক্ষামূলক রেল ইঞ্জিন সকালে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি বগুড়া ধুনটে সাম্প্রদায়িক সম্প্রতির ঐতিহ্য ‘বউ মেলা’ অনুষ্ঠিত মির্জা ফখরুল সাহেব যা বলেন, তা নিজে বিশ্বাস করতে পারেন কিনা : কাদের অপরাধ করলে ছাড় নয় আইনের মুখোমুখী হতেই হবে “ স্বরাষ্ট্রমন্ত্রী বগুড়া চাঁদপুরস্থ দুর্গা মন্দির পরিদর্শন করলেন বিট পুলিশিং কমিটি

শরীয়তপুরে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

  • Update Time : রবিবার, ৪ অক্টোবর, ২০২০
  • ৪৫ জন পঠিত
শরীয়তপুর থেকে বরকত আলী মুরাদ,
শরীয়তপুরে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের শুব উদ্বোধন করা হয়েছে। রবিবার ৪ অক্টোবর সকাল ৮টায় সদর হাসপাতালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন  উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. আব্দুল্লাহ আল মুরাদ। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়ন করবে স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জাতীয় পুষ্টিসেবা জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান এ ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন সফল ভাবে সম্পন্ন করতে সার্বিক সহায়তা করবেন। রবিবার ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে।
সিভিল সার্জন অফিস সুত্রে জানা যায়, ১ হাজার ১৭৪ বর্গ কিলোমিটার আয়তনের ৬ টি উপজেলার, ৬ টি পৌরসভা ও ৬৭টি ইউনিয়ন রয়েছে। ১৩ লাখ ৫১ হাজার ৯২ জন লোকের বসবাস এই জেলায়। এর মধ্যে শূণ্য থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩১ হাজার ৭৮২ জন, শূন্য থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংস্যা ১ লাখ ৭২ হাজার ৮১৬ জন, ৬-১১ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা(ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন) ১৯ হাজার ৪৭৪ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ১ লাখ ৪৩ হাজার ৬৮৮ জন। ৬ মাস থেকে ৫ বছর বয়সী মোট শিশুদের সংখ্যা ১ লাখ ৬৩ হাজার ১৬২ জন। পাওয়ার সম্পন্ন নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ২ লাখ পাওয়ার সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ান হবে। এই ক্যাম্পেইন বাস্তবায়নের জন্য জেলায় ১ হাজার ৬১৯টি টিকা কেন্দ্র, ২৫৬ জন স্বাস্থ্য সহকারি, ১৩৭টি কমিউনিটি ক্লিনিক, ১৩০ জন সিএইচসিপি ও ৩ হাজার ২৫৬ জন স্বেচ্ছাসেবক রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন টিকা কেন্দ্র করে ক্যাম্প স্থাপন করা হয়েছে।
ওরিয়েন্টেশন কর্মশালা থেকে সিভিল সার্জন ডা. আব্দুল্লাহ আল-মুরাদ বলেন, ৫ বছরের বেশী বয়সী মানুষ স্বাভাবিক খাবার খেলে শরীরে ভিটামিন ‘এ’ উৎপন্ন হয়। এর কম বয়সী শিুশুদের রাতকানা রোগ প্রতিরোধের জন্য এই ভিটামিন ‘এ’ দেয়া হয়। এর পাশাপাশি শিশুকে মায়ের দুধ ও স্বাভাবিক খাবার দিতে হবে। ভিটামিন ‘এ’র কোন পার্শ্বপ্রতিক্রিয়া নাই। অনেক সময় এসিডিটির কারনে শিশুর বমিবমি ভাব হতে পারে। এই জন্য ভয়ের কোন কারণ নাই। প্রতিটি শিশু যেন নির্ধারিত দিনের নির্ধারিত সময় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনে অংশগ্রহন করতে পারে সাংবাদিকদের লেখনির মাধ্যমে সেই বিষয়টি নিশ্চিত করতে আহবান জানান সিভিল সার্জন ডা. আব্দুল্লাহ আল-মুরাদ। এসময় উপস্থিত ছিলেন, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার মনির আহমেদ খাঁন, জেলা ইপিআই সুপারিন্ডেন্ট মোজাম্মেল হক, মাহাবুবুর রহমানসহ স্বাস্থ্য বিভাগে কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION