1. bkhabor24@gmail.com : Molla Mohiuddin : Molla Mohiuddin
  2. jmitsolution24@gmail.com : support :
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গবন্ধুর সমাধিতে র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন’র শ্রদ্ধা নিবেদন পাটগ্রামে  হারিয়ে যাওয়া দুই শিশুকে পিতার কাছে হস্তান্তর গাইবান্ধায় জাতীয়তাবাদী যুবদলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কোটালীপাড়ায় অগ্নিকান্ডে ৪ টি দোকান ভস্মীভুত ভারতে যাবে আজ বাংলাদেশের পরীক্ষামূলক রেল ইঞ্জিন সকালে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি বগুড়া ধুনটে সাম্প্রদায়িক সম্প্রতির ঐতিহ্য ‘বউ মেলা’ অনুষ্ঠিত মির্জা ফখরুল সাহেব যা বলেন, তা নিজে বিশ্বাস করতে পারেন কিনা : কাদের অপরাধ করলে ছাড় নয় আইনের মুখোমুখী হতেই হবে “ স্বরাষ্ট্রমন্ত্রী বগুড়া চাঁদপুরস্থ দুর্গা মন্দির পরিদর্শন করলেন বিট পুলিশিং কমিটি

কোটালীপাড়ায় অবৈধ চিকিৎসকের ছড়াছড়ি

  • Update Time : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
  • ১৬১ জন পঠিত

নিজস্ব প্রতিবেদক,

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ছড়াছড়ি হয়েছে অবৈধ চিকিৎসকের । উপজেলার বিভিন্ন হাট বাজার গ্রামগঞ্জ ঘুরে দেখা যায় ,এখানে সেখানে দোকান সাজিয়ে বসেছেন অসংখ্য অবৈধ চিকিৎসক । এরা নিজেদেরকে পল্লী চিকিৎসক দাবী করলেও অনেকেরই নেই কোন প্রশিক্ষণ ,নেই সনদ। নিয়মানুযায়ী একজন পল্লী চিকিৎসকের  এল এম এ এফ, আর এম পি, ফার্মাসীস্ট যে কোন কোর্স সম্পন্ন থাকতে হবে । এর কোনটা ছাড়াই কেহ কেহ দীর্ঘ ৩০/ ৪০ বছর যাবৎ চিকিৎসা সেবা দিয়ে আসছে । মানব দেহের বিভিন্ন জটিল অপারেশন ও করে থাকেন তারা । তাতে বেশির ভাগ রুগীই ভোগান্তীর শিকার হয় বলে জানা যায় । উপজেলার রামশীল ইউনিয়নের খাগবাড়ীর বাজারের সুকুমার মল্লিক এমনই এক পল্লী চিকিৎসক ।

তিনি সাংবাদিকদের জানান – আমি ৩০ বৎসর যাবৎ চিকিৎসা সেবা দিয়ে আসছি , আমি একজন ডাক্তার । সুকুমার মল্লিক নিজেকে ডাক্তার দাবি করলেও তার নেই কোন প্রশিক্ষণ সনদ । সে পাইলস এর মত কঠিন অপারেশন ও করে থাকে । এভাবেই তিনি অসহায় মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন কাড়ি কাড়ি টাকা । এতে বিপদগামী হচ্ছেন অনেকেই । প্রদীপ রায় , রাখাল চন্দ্র হালদার ,মনোতষ ঘটক ,রবীন্দ্র নাথ চৌধুরী , রসময় জয়ধর , কালিপদ মধূ সহ একাধিক এলাকাবাসী সাংবাদিকদের জানান -এভাবেই সুকুমার মল্লিক কয়েক যুগ ধরে এলাকার মানুষকে চিকিৎসা সেবা দিয়ে আসছে । ৭নং ওয়ার্ড ইউপি সদস্য মৃনাল কান্তি জয়ধর বলেন -সুকুমার মল্লিক আমার পড়শী ,তার ব্যাপারে আমি কিছু বলতে পারি না । ৭ নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি নৃপেন মল্লিক জানান- সুকুমার মল্লিক আমার খুড়া (চাচা) হয় , আমি তার ব্যাপারে কি বলব।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুশান্ত বৈদ্য এর সাথে কথা হলে তিনি বলেন- মানুষের চিকিৎসা করতে হলে কমপক্ষে এল এম এ এফ কোর্স কমপ্লিট করা লাগে, কোর্স না করা পর্যন্ত চিকিৎসা করার রাইট নাই, যেহেতু সুকুমার মল্লিকের উক্ত কোর্স কমপ্লিট নাই তিনি চিকিৎসা দিলে সেটা অপচিকিৎসার মধ্যে পড়ে, বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে । এ বিষয়ে সিভিল সার্জন – গোপালগঞ্জ ডাঃ নিয়াজ মোহাম্মাদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের বলেন – পল্লী চিকিৎসকের সরকার অনুমোদিত যে প্রশিক্ষণ আছে সেটা নিতে হবে ,প্রশিক্ষণ না নিয়ে যদি কেহ নিজেকে পল্লী চিকিৎসক দাবী করে তবে তার বিরুদ্ধে আমরা আইনুযায়ী ব্যবস্থা নেবো।এ ব্যাপারে বিষয়টি ক্ষতিয়ে দেখার জন্য বিজ্ঞ মহল উর্ধ্বতণ কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION